Magazine সম্বন্ধে খুঁজে পাওয়া লেখাগুলি

শমীক বন্দ্যোপাধ্যায়

আত্মপ্রত্যয়ী, বিবেকী বন্ধু

‘একটা দেশ বা সমাজ যখন স্বার্থান্ধ আত্মাবমাননা-আত্মসমর্পণের গড্ডলিকা-প্রবাহে ক্রমশই পঙ্কে নিমজ্জিত হতে থাকে, তখন যেমন সেই ‘প্রতিক্ষণ’-এর জন্য নিষ্ফল বিলাপ করি, আর আত্মপ্রত্যয়ী বিবেকী বন্ধু স্বপ্নাকে শেষ নমস্কার জানাই।’

Representative Image
যুধাজিৎ সেনগুপ্ত

যে-কথা হারিয়ে যায়

‘প্রিয়ব্রত বাবু এবং স্বপ্না দেব সর্বময় কর্তা-কর্ত্রী হওয়া সত্ত্বেও, একটা দুর্লভগুণের অধিকারী ছিলেন। যাঁর যা কাজ, সেখানে কখনও হস্তক্ষেপ করতেন না। লেখক কিংবা শিল্পীর কাজের ব্যাপারে নীরবই থাকতেন। বলা ভাল, শিল্পীকে স্বাধীনতা দিতেন।’

Representative Image
মৃণাল ঘোষ

বিকল্প স্বর

‘‘কাজের ক্ষেত্রে স্বপ্নাদি ছিলেন অত্যন্ত একনিষ্ঠ, যাকে বলে ‘সিরিয়াস’। মাঝে-মাঝেই চলে যেতেন দেশের বিভিন্ন অঞ্চলে বা বাংলাদেশে। কোনও একটি ঘটনা সামগ্রিকভাবে নিরীক্ষণ করে ফিরে এসে লিখতেন বিশ্লেষণাত্মক লেখা। সে-লেখার ধার ও ভার দুই-ই ছিল অবিস্মরণীয়।’’

Representative Image
ভবেশ দাশ

বেতার জগৎ

“১৯৫৭ সালের ডিসেম্বরে ‘বেতার জগৎ’-এর শারদীয় সংখ্যা হাতে পেয়ে রবীন্দ্রজীবনীকার প্রভাতকুমার মুখোপাধ্যায় সম্পাদককে এক দীর্ঘ চিঠিতে লিখেছিলেন, ‘শারদীয় সংখ্যা হাতে করে মনে হলো যেন সমস্ত ভারতকে বুকের মধ্যে পেলাম।”
‘বেতার জগৎ’ পত্রিকা নিয়ে বিশেষ নিবন্ধ…

Representative Image
ডাকবাংলা.কম

চোখ-কান খোলা: পর্ব ১১

‘প্রসঙ্গ হল, লেখকের ‘শ্রম’ কি ‘শ্রম’ নয়? তাঁকেও তো দু-চারটে বই পড়ে নিজের সময় ব্যয় করে লেখাটা লিখতে হয়েছে, উদ্দেশ্য? ছাপার হরফে নিজের নামটুকু দেখবেন। সাম্মানিক কপি দূরস্থান, তাঁকেই সে-লেখা অর্থের বিনিময়ে কিনতে হবে?’
‘চোখ-কান খোলা’ পর্ব । ১১…

Kazi Nazrul Islam
শুদ্ধব্রত দেব

কক্ষপথচ্যুতি? : ২

‘নতুন কাগজের নাম হল ধূমকেতু, এ-নাম নজরুলেরই দেওয়া। সম্পাদক হলেন তিনি, মুদ্রক ও প্রকাশক হিসাবে নাম থাকল আফজলুল হকের। ‘বাণী চেয়ে’ রবীন্দ্রনাথ ঠাকুর থেকে বারীন্দ্রকুমার ঘোষ অনেকের কাছেই চিঠি পাঠালেন নজরুল (নবযুগ পরবর্তী সময়ে নজরুল বারীন্দ্রকুমার ঘোষের বিশেষ অনুরক্ত হয়ে পড়েছিলেন, ধূমকেতু-র লেখালিখিতে তার স্পষ্ট প্রভাব দেখতে পাওয়া যায়)।’ আজ শেষ পর্ব,..

Bibidhartho-Sangraha
পারঙ্গমা সেন সাহা

বিবিধার্থের বিবিধ কথা

‘পত্রিকাটির মোট আশিটি সংখ্যা প্রকাশিত হয়েছিল। সেই সব ক’টি সংখ্যাকে প্রতিলিপি সংস্করণের (Facsimile Edition)  মাধ্যমে তিনটি খণ্ডে বিন্যস্ত করে প্রকাশ করা হয়েছে, যা বাংলা সংবাদ-সাময়িকপত্র সংকলনের ইতিহাসে একটি অত্যন্ত ব্যতিক্রমী ও উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে রইল।’

Representative image for an article about green on special holi issue
জয়দীপ ঘোষ

সবুজ মানুষ

‘আমরা সবুজ মানুষ নই। তাই ছিনিয়ে খেতে হয় আমাদের, অন্যকে মেরে খেতে হয়। কিন্তু কারও কারও বুকের ভিতর সবুজ বাঁচে।’

Article on 'Life' magazine
সুস্নাত চৌধুরী

মেগা ম্যাগাজিন : পর্ব ১১

‘ফোটো-সাংবাদিকতার তথ্যনিষ্ঠতার সঙ্গে এক নান্দনিক বহুমাত্রিকতাকে জুড়ে দিতে সক্ষম হয়েছিল ‘লাইফ’। এর নেপথ্যে যেমন ছিল ফোটোগ্রাফির মান, তেমনই ছিল ছিমছাম, কিন্তু অনন্য পৃষ্ঠাসজ্জা।’